গ্রেফতার বেশি জামিন কম : কারাগারে বন্দি বেড়েছে ১০ হাজার

দেশের কারাগারগুলোতে হঠাৎ করে বন্দির সংখ্যা বেড়ে গেছে। কারা অধিদফতর সূত্রে জানা গেছে, মাস দুয়েক আগেও কারাগারগুলোতে বন্দি হাজতি ও কয়েদির সংখ্যা গড়ে ৬৫-৭০ হাজারের মধ্যে ছিল। সম্প্রতি বন্দির সংখ্যা ৮২ হাজার ছাড়িয়ে গেছে।

গত মঙ্গলবার দুপুরে কারা অধিদফতরের একাধিক ঊর্ধ্বতন দায়িত্বশীল কর্মকর্তা এ তথ্যের কথা স্বীকার করে বলেন, সম্প্রতি কারাগারগুলোতে বন্দির সংখ্যা হঠাৎ বেড়ে গেছে। বিশেষ করে ঢাকা বিভাগের বিভিন্ন কারাগারে বন্দির সংখ্যা তুলনামূলকভাবে বেশি লক্ষ্য করা যাচ্ছে।

জানা গেছে, মঙ্গলবার সারাদেশে ৭৯ হাজারেরও বেশি বন্দি ছিল। তবে কী কারণে বন্দির সংখ্যা বেড়েছে জানতে চাইলে তারা এ নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক কারা কর্মকর্তা বলেন, জঙ্গি ও সন্ত্রাস দমনে জিরো টলারেন্স নীতিতে রাজধানীসহ সারাদেশে পুলিশের অভিযানে বিপুলসংখ্যক আসামি প্রতিদিনই গ্রেফতার হয়। গ্রেফতার আসামির সংখ্যা বেশি হলেও আদালত থেকে জামিনপ্রাপ্ত আসামির সংখ্যা হ্রাস পাওয়ায় কারাগারে বন্দির সংখ্যা বেড়েছে বলে এক কর্মকর্তা মন্তব্য করেন।

দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি নেতারাও বিভিন্ন সময় সংবাদ সম্মেলনে সারাদেশে তাদের নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দায়ের ও গ্রেফতারের দাবি জানিয়ে আসছেন।

কারা অধিদফতরের এআইজি (প্রশাসন) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন জানান, সম্প্রতি কারাগারগুলোতে বন্দির সংখ্যা বেড়েছে। বিভিন্ন কারাগার থেকে পাঠানো বন্দি পরিসংখ্যানে দেখা গেছে, ঢাকা বিভাগের কারাগারগুলোতে বেশি বন্দি রয়েছে। বর্তমানে সারাদেশে ১৩টি কেন্দ্রীয় ও ৫৫টি জেলাসহ মোট ৬৮টি কারাগার রয়েছে।

jagonews24

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।