Saturday , October 20 2018
Home / জেলা সংবাদ / বিশ্বের দ্বিতীয় সর্ববৃহৎ মিনারবিশিষ্ঠ টাঙ্গাইল জেলার “২০১ গম্বুজ মসজিদ” !

বিশ্বের দ্বিতীয় সর্ববৃহৎ মিনারবিশিষ্ঠ টাঙ্গাইল জেলার “২০১ গম্বুজ মসজিদ” !

টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার দক্ষিণ পাথালিয়া গ্রামে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম কল্যাণ ট্রাস্টের উদ্যোগে নির্মিত হচ্ছে ঐতিহাসিক স্থাপনা ২০১ গম্বুজ বিশিষ্ট জামে মসজিদ। বিশ্বের দ্বিতীয় সর্ববৃহৎ ৫৭ তলা সমান উচ্চতার বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মিনার ও মানবকল্যাণের জন্য অনন্য স্থাপনাকে অফিশিয়াল স্বীকৃতি দিয়েছে ইন্টারনেট জায়ান্ট গুগল। এর ফলে ২০১ গম্বুজ বিশিষ্ট মসজিদের গুগল প্লাস পেজ ও গুগল ম্যাপে ভেরিফাইড মার্ক বসিয়ে দিয়েছে গুগল কর্তৃপক্ষ। বাংলাদেশে এই প্রথম এই ধরনের নন প্রফিট সংস্থাকে অফিসিয়াল ভেরিফাইড করেছে গুগল কর্তৃপক্ষ। গুগল থেকে পাওয়া এধরণের স্বীকৃতি বাংলাদেশে বিরল।

এ ব্যাপারে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম কল্যাণ ট্রাস্টের আইটি অফিসার মোঃ রুবেল আহমেদ বলেন, “২০১ গম্বুজ বিশিষ্ট মসজিদের লোকেশন গুগল ম্যাপে অ্যাড করার পর গুগল প্লাস পেজ তৈরি করা হয়। তারপর গুগল প্লাস পেজ ম্যানুয়ালি ভেরিফাই করতে অপশন দেই আমরা। সেটা করতে আগ্রহী হলে গুগল আমাদের ভেরিফাই করতে চিঠি পাঠায়, চিঠি হাতে পাওয়ার পর উক্ত বিষয় আমরা গুগলকে অবহিত করার পর থেকেই আমাদের লোকেশন এবং গুগল প্লাস পেজে ভেরিফাইড মার্ক দেখা যাচ্ছে। এখন গুগলে “২০১ গম্বুজ মসজিদ” অথবা 201 Gombuj Masjid লিখে সার্চ করলেই আমাদের তথ্য দেখাবে।”

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শৈল্পিক স্থাপনা হিসেবে এ মসজিদটি অনন্য বৈশিষ্ট্যের এক প্রতীক হয়ে দাঁড়াবে। মসজিদটির দরজা বানানো হবে ৫০ মন পিতল দিয়ে দরজায় লেখা থাকবে আল্লাহ্‌র ৯৯টি নাম, মসজিদের দেয়ালে লেখা পিতল দিয়ে লেখা থাকবে পূর্ণ ৩০ পারা পবিত্র কোরআন শরীফ। প্রতিটি গম্বুজে ব্যবহার করা হবে ক্রিস্টাল পাথরের টাইলস যার ফলে উক্ত মসজিদে কোন রঙয়ের ব্যবহার করতে হবে না। দেশী বিদেশী মেহমানদের জন্য নির্মাণ করা হবে ডাক বাংলো এবং বিনামূল্যে খাবারের ব্যবস্থা। ইতোমধ্যেই (নির্মাণাধীন অবস্থায়) মসজিদটি দেশি-বিদেশি পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। প্রতিদিন অসংখ্য দেশি-বিদেশি পর্যটক নির্মাণ কাজ দেখতে ভিড় জমাচ্ছেন।

মসজিদের রয়েছে নিজস্ব ওয়েবসাইট, ফেসবুক পেজ। মসজিদের নির্মাণ কাজ শুরু হয়েছে ২০১৩ সালের জানুয়ারি মাসে। এ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম কল্যাণ ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মা রিজিয়া খাতুন।

http://201gombujmasjid.org/bn/

About banglamail

Check Also

চাঁপাইনবাবগঞ্জে রামচন্দ্রপুর হাটে ৭ বছরের শিশু হত্যার আসামি গ্রেপ্তার

মাসুম আলী, স্থানীয় প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার রানিহাটী ইউনিয়নের রামচন্দ্রপুরহাটের হাসপাতাল ঘাটের পাশে এক শিশু …