Monday , September 24 2018
Home / রাজনীতি / বিএনপি’র যত নেতাকর্মী কারাগারে, অবৈধ সরকারের ততগুলো ভোটও নেই – আশরাফ পাহেলী

বিএনপি’র যত নেতাকর্মী কারাগারে, অবৈধ সরকারের ততগুলো ভোটও নেই – আশরাফ পাহেলী

বিএনপি’র যত নেতাকর্মী কারাগারে, অবৈধ সরকারের ততগুলো ভোটও নেই বলে মন্তব্য করেছে টাঙ্গালীগ যুবদলের আহবায়ক আশরাফ পাহেলী। উল্লেখ্য সংসদে নেই, আনুষ্ঠানিক বিরোধী দলেও এখন নেই বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। তবু জনসমর্থন বিবেচনায় দেশের অন্যতম বড় রাজনৈতিক দল বিএনপি। ২০০৬ সালে ক্ষমতা ছাড়ার পর থেকে নানা চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে যাচ্ছে দলটি। দুই দফায় সরকারবিরোধী আন্দোলনে গেলেও সাফল্যের দেখা পায়নি। উল্টো ৫০ হাজারের বেশি মামলার মুখোমুখি হতে হয়েছে দলটির নেতাকর্মীদের।

বিএনপির দেওয়া তথ্যমতে, ২০০৭ থেকে চলতি বছরের ২২ জানুয়ারি পর্যন্ত করা এসব মামলায় আসামি প্রায় ১২ লাখ নেতাকর্মী। এ ছাড়া এই সময়ে অন্তত ৭৭৩ জনকে হত্যা এবং কমপক্ষে ৭২ জনকে গুম করা হয়েছে বলে দলটির দাবি।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব ও দফতরের দায়িত্বে থাকা নেতা রুহুল কবির রিজভী প্রিয়.কমকে বলেন, ‘অবৈধ, অনৈতিক আওয়ামী লীগ সরকার বিরোধীদল ও বিরোধীমত দমনে আইনশৃঙ্খলা বাহিনীর ওপর ভর করে মামলাকে হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে। উদ্দেশ্য আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি ও এর নেতৃত্বকে নির্বাচনের বাইরে রাখা। এটা মানুষের সাংবিধানিক অধিকার কেড়ে নিয়ে রাষ্ট্রীয় যন্ত্রের সাহায্যে একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করার কৌশল ছাড়া আর কিছু নয়।’

বিএনপির কেন্দ্রীয় মনিটরিং সেল থেকে পাওয়া তথ্য-উপাত্তে দেখা গেছে, ২০০৭ সাল থেকে ২০১৭ সালের ২০ ডিসেম্বর পর্যন্ত দলটির ৭৭২ জন খুন, ৭২ জন গুম করা হয়েছে বলে তথ্য সংরক্ষণ করা হয়েছে। নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার সংখ্যা সাত বিভাগ মিলিয়ে ৪৯ হাজার ৫৪৬টি। আর এসব মামলায় মোট আসামি ১১ লাখ ৬৬ হাজার ৭৪২ জন নেতাকর্মী। পাশাপাশি এই সময়ে গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন দুই হাজার ৪২৮ জন।

এ ছাড়া ২০১৭ সালের ২০ ডিসেম্বর থেকে ২০১৮ সালের ২২ জানুয়ারি পর্যন্ত খুন হয়েছেন একজন। মামলার সংখ্যা ৫২৮টি। এগুলোতে আসামি করা হয়েছে ২৪ হাজার ৭০৭ নেতাকর্মীকে। সব মিলিয়ে মনিটরিং সেলের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ৭৭৩ জনকে খুন, ৭২ জনকে গুম করা হয়েছে। মামলার সংখ্যা ৫০ হাজার ৭৪টি। আর মোট আসামির সংখ্যা ১১ লাখ ৯১ হাজার ৪৪৯ জন।

এ ছাড়াও ২০১৮ সালের ৩০ জানুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত ৪ হাজার ৮০০ জন নেতাকর্মী গ্রেফতার হয়েছেন। এর মধ্যে শুধু বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর রাজধানী ঢাকার চার থানায় (শাহবাগ-রমনা-পল্টন-মতিঝিল) নতুন ৪৮টি মামলা হয়েছে।

বিএনপি দফতরের তথ্য অনুযায়ী, ২০০৭ থেকে ২০১৭ সময়ের মধ্যে বিএনপির কেন্দ্রীয় নেতাদের বিরুদ্ধে মামলা হয়েছে ৪ হাজার ৩৩০টি। সবধরনের নেতাকর্মী মিলিয়ে ঢাকা বিভাগে হয়েছে ৬ হাজার ২১৮টি মামলা, ঢাকা মহানগরে হয়েছে ১৪ হাজার ৩০০টি, রাজশাহী বিভাগে ৩ হাজার ২২০টি, রাজশাহী মহানগরে ৫৮৬টি, চট্টগ্রাম বিভাগে ৭ হাজার ৩৩৭টি, চট্টগ্রাম মহানগরে ১ হাজার ৩৮৮টি, রংপুর বিভাগে ১ হাজার ৪৩৭টি, ময়মনসিংহ বিভাগে ১ হাজার ১৪৫টি, বরিশাল বিভাগে ২ হাজার ৩৭৯টি, বরিশাল মহানগরে ১৪৮টি, খুলনা বিভাগে ৫ হাজার ১৩৫টি, খুলনা মহানগরে ৫২৯টি, সিলেট বিভাগে ১ হাজার ৭৬টি, সিলেট মহানগরে ৩১৮টি মামলা হয়েছে।

আসামিদের মধ্যে কেন্দ্রীয় নেতা ১৫৮ জন। এ ছাড়া ঢাকা বিভাগে আসামি ২ লাখ ৬৭ হাজার ৯৫২ জন, ঢাকা মহানগরে ১ লাখ ৯৫ হাজার ১৪৭ জন, রাজশাহী বিভাগে ৮৯ হাজার ৭১৫ জন, রাজশাহী মহানগরে ৮ হাজার ৬৫২ জন, চট্টগ্রাম বিভাগে ১ লাখ ৭ হাজার ৩৫৫ জন, চট্টগ্রাম মহানগরে ৩৮ হাজার ৮৭৪ জন, রংপুর বিভাগে ৮৬ হাজার ৫২৩ জন, ময়মনসিংহ বিভাগে ১ লাখ ৩ হাজার ৬৪০ জন, বরিশাল বিভাগে ৫৮ হাজার ৬৭ জন, বরিশাল মহানগরে ৩৫ হাজার ৪৭৮ জন, সিলেট বিভাগে ১১ হাজার ৫১৬ জন, সিলেট মহানগরে ২৪ হাজার ১৪২ জন, খুলনা বিভাগে ১ লাখ ৩২ হাজার ৫৭৪ জন এবং খুলনা মহানগরে ৬ হাজার ৯৪৯ জন।

About banglamail

Check Also

বিশ্বনাথে জামায়াতের সাবেক উপজেলা চেয়ারম্যানসহ গ্রেফতার ১৭ ! (ভিডিওসহ​)

জামায়াতের সেক্রেটারী ও দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মাওলানা লোকমান আহমদ’সহ বিশ্বনাথ উপজেলা জামায়াতের …