Saturday , October 20 2018
Home / ফেসবুক স্ট্যাটাস থেকে / সমাবর্তন মানে গোপাল ভাড়ের কৌতুক ন​য় !

সমাবর্তন মানে গোপাল ভাড়ের কৌতুক ন​য় !

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে গ্রাজুয়েটদের উদ্দেশ্যে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন:

“কিছুদিন আগে প্রিয়াঙ্কা দেশে এসেছিল। বাংলাদেশে দেশের বাইরে থেকে যতো রাষ্ট্রপতি গণ্যমান্য ব্যক্তি আসেন তাদের সবাই শেষ দেখা করতে আসেন গণভবনে। প্রিয়াঙ্কা যেদিন আসবে তার আগের দিন আমার স্ত্রীকে বলেছিলাম এবার তো প্রিয়াঙ্কা চোপড়া আসবে।

তারপর আর প্রিয়াঙ্কা আসলো না। পরে জানতে পারলাম, আমার স্ত্রী নাকি টেলিফোন করে মাননীয় প্রধানমন্ত্রীকে বলেছে, ‘প্রিয়াঙ্কা চোপড়ার আসার কী দরকার। তার আসার দরকার নাই।’

আমাদের এখান থেকে যাওয়ার কিছুদিন পরই জানতে পারলাম প্রিয়াঙ্কা নাকি আমেরিকা গিয়ে তার চেয়ে বয়সে ১২ বছরের ছোট এক ছেলেকে বিয়ে করেছে। আমি তার চেয়ে ৩০/৩৫ বছরের বড়। এখন আমার কথা হলো, সে যদি ১০ বছর নিচে নামতে পারে, তাহলে ৩০ বছরের উপরে উঠতে সমস্যা কী। এ ধরনের সুযোগ সে যদি এখানেই পেয়ে যেতো, তাহলে তো তাকে সুদূর আমেরিকা যেতে হত না।…

আমাদের গ্রামে প্রবাদ আছে গরিবের বউ নাকি সবারই ভাউজ (ভাবী)। রাজনীতিও হয়ে গেছে গরিবের বউয়ের মতো। যে কেউ যে কোনো সময় ঢুকে পড়তে পারে, বাধা নাই। …৫৯ বছর, ৬৫ বছর ৬৭ বছর পুলিশের ঊর্ধ্বতন ডিআইজি, আইজিরাও রাজনীতি করবেন। মনে মনে কই, রাজনীতি করার সময় এই পুলিশ তোমার বাহিনী দিয়ে পাছার মধ্যে বাড়ি দিছো। তুমি আবার আমার লগে আইছো রাজনীতি করতে। কই যামু!”

tinyurl.com/y8t87gh6

archive.is/XV1mk

বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন ভাষণ [আমেরিকায় এটা Commencement Speech নামে পরিচিত] কোনো ভাঁড়ামির প্ল্যাটফর্ম নয়। ইউরোপ-আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলো সমাবর্তনের কমেন্সমেন্ট স্পিকারদের পেছনে লক্ষ লক্ষ ডলার খরচ করে। আমেরিকার সাবেক প্রেসিডেন্টদের [বিশেষত বিল ক্লিনটন, বারাক ওবামা] আয়ের অন্যতম উৎস এই সমাবর্তন ভাষণ।

ড. ইউনূসেরও আয়ের অন্যতম উৎস এই Commencement Speech. উন্নত দেশগুলোতে বিশ্ববিদ্যালয়গুলোর সমাবর্তনে কী ধরনের মোটিভেশনাল ভাষণ দেয়া হয়, সেটার উদাহরণ ড. ইউনূসের University of California, San Diego-এর সমাবর্তনের ভাষণ থেকে দেয়া যাক:

“A human being is full of energy, full of creative capacity, taking a job is sacrificing the totality of this creativity…Be a creative person. Become an entrepreneur. …Discover yourself. Be somebody that you want to be. Find out who you are. …There is no reason why anyone should be unemployed…there is nothing wrong with human beings; it’s the system that put us in the wrong direction, so we have to undo that system.”

tinyurl.com/ybaqow2z

১৩/১৪ বছর আগে পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান ইংল্যান্ডের University Of Bradford-এর সমাবর্তনে একটি ভাষণ দিয়েছিলেন।

ভাষণে ইমরান খান বলছিলেন: “The reason why I was more successful than others, was because I learned from my mistakes. I was better at analyzing my mistakes, and then correcting them, than other people. Successful people are not those who do not make mistakes, but those who analyze the mistakes, and eliminate them.”

নিচের ভিডিও ক্লিপ থেকে ইমরানের সেই ভাষণের কিছু অংশ শুনুন।

তার পর বঙ্গীয় শার্দুলটির সাথে পার্থক্যটা নিজেই টের পাবেন।

অতিরিক্ত মন্তব্য নিষ্প্রয়োজন। I love the Digital Security Act..

Sk Omar Rsael

About banglamail

Check Also

রিকশা চালিয়ে প্রায় চার লাখ টাকার বই কিনেছেন জাইদী লিটন !

এ ভাইয়ের নাম, জাইদী লিটন। খুবই সামান্য পেশার মানুষ। রিকশা চালান। ব্যস্ত শহরের মানুষগুলোকে এক …