তিন মাসে দেশি বিনিয়োগের প্রস্তাব কমেছে ৩৩ শতাংশ

চলতি অর্থবছরের প্রথম তিন মাসে বিদেশি বিনিয়োগের প্রস্তাব বাড়লেও দেশি বিনিয়োগ কমছে। জুলাই-সেপ্টেম্বর সময়ে দেশি বিনিয়োগের জন্য নিবন্ধিত ২৬৯টি শিল্প ইউনিটে প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ১৯ হাজার ৫১০ কোটি টাকা। গত বছরের একই সময়ে এই বিনিয়োগের পরিমাণ ছিল ২৯ হাজার ১০৭ কোটি টাকা। নিবন্ধিত শিল্প ইউনিটের সংখ্যা ছিল ৩৯৪টি। এ হিসাবে এই তিন মাসে স্থানীয় বিনিয়োগ প্রস্তাব হ্রাস পেয়েছে ৩৩ শতাংশ।

অন্যদিকে চলতি অর্থবছরের প্রথম তিন মাসে বাংলাদেশে বিদেশি বিনিয়োগের প্রস্তাব ১৭৬ শতাংশেরও বেশি বেড়েছে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ-বিডা) দেশি-বিদেশি বিনিয়োগ সংক্রান্ত সর্বশেষ হালনাগাদ প্রতিবেদক থেকে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর এই তিন মাসে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে ৩০৫টি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। নিবন্ধিত এ সব প্রতিষ্ঠানের প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ ৫০ হাজার ৩৫১ কোটি টাকা। বিনিয়োগের এই অঙ্ক আগের তিন মাস এপ্রিল-জুন সময়ের চেয়ে প্রায় ২৫ শতাংশ বা ১০ হাজার ১৭ কোটি টাকা বেশি।

চলতি ২০১৬ সালের এপ্রিল-জুন সময়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে নিবন্ধিত মোট ৪৪৪টি শিল্প ইউনিটের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ৪০ হাজার ২৩৪ কোটি টাকা।

একই সময়ে ১৫টি শতভাগ বিদেশি ও ২১টি যৌথ বিনিয়োগের জন্য নিবন্ধিত শিল্পে অর্থাৎ বৈদেশিক বিনিয়োগ সংবলিত মোট ৩৬টি নিবন্ধিত শিল্প ইউনিটের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৩০ হাজার ৭৪১ কোটি টাকা।

এপ্রিল-জুন তিন মাসে বৈদেশিক বিনিয়োগ সংবলিত মোট ৫০টি নিবন্ধিত শিল্পের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ১১ হাজার ১২৭ কোটি টাকা। এ হিসাবে বিদেশি বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ১৭৬ দশমিক ২৭ শতাংশ।

আলোচ্য তিন মাসে স্থানীয় এবং বৈদেশিক সম্মিলিতভাবে ইঞ্জিনিয়ারিং শিল্পখাতে সর্বাধিক বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। তা মোট বিনিয়োগের ৬৮ দশমিক ৬৩ শতাংশ।

এছাড়া রাসায়নিক শিল্পখাতে ১০ শতাংশ, টেক্সটাইল শিল্পখাতে ৫.৭৪ শতাংশ, প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন্স শিল্পখাতে ৩.১৩ শতাংশ এবং অন্যান্য শিল্পখাতে ১২.৫ শতাংশ বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে।

তিন মাসে নিবন্ধিত ৩০৫টি শিল্পে মোট ৫৩ হাজার ২৭৯ জন লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে বলে বিডার পক্ষ থেকে বলা  হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।