ভারতীয় সিনেমার ওপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে পাকিস্তান

ভারতীয় সিনেমার ওপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে পাকিস্তানের সিনেমা পরিবেশক সমিতি। মঙ্গলবার দেশটির একটি শীর্ষস্থানীয় হল মালিক বিষয়টি জানিয়েছেন। এমন সংবাদ প্রকাশ করেছে ভারতীয় একটি সংবাদমাধ্যম। ভারতে পাকিস্তানি শিল্পীদের নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে ভারতীয় সিনেমা প্রদর্শনের বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছিল পরিবেশক সমিতি। যদিও এতে দেশটির সরকারের কোনো হস্তক্ষেপ ছিল না।

বলিউড সিনেমায় পাকিস্তানি শিল্পী অভিনয় করলে ৫ কোটি রুপি দিতে হবে, ইন্ডিয়ান আর্মি সম্প্রতি মহারাষ্ট্র নবনির্মাণ সেনার এমন দাবির সমালোচনা করলে এ সিদ্ধান্তে আসেন তারা। বিষয়টি সমাধানের জন্য এর আগে তিন দফা বৈঠক করেছিলেন তারা। গত রোববার এ বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর সোমবার একটি সংক্ষিপ্ত বৈঠক শেষে পুনরায় ভারতীয় সিনেমা প্রদর্শনের সিদ্ধান্ত নেন তারা। আজ (মঙ্গলবার) পরিবশেক সমিতির চেয়ারম্যান জুরাইজ লাশারি বিষয়টির আনুষ্ঠানিক ঘোষণা দেবেন বলে জানা গেছে।

 

অন্য একটি সিনেমা হল মালিক বলেন, ‘ভারতীয় সৈন্যদের বক্তব্য প্রমাণ করে সীমানার ওপারের দৃষ্টিভঙ্গি পরিবর্তন হচ্ছে। এছাড়া ফাওয়াদ খানের সিনেমা ভারতে মুক্তি পাচ্ছে।’ পাকিস্তানের অন্যতম প্রধান পরিবেশক কোম্পানির মালিক জানান, ভারতীয় সিনেমা আবার চালু হওয়ার প্রয়োজন ছিল কারণ সিনেমা হল মালিকরা বলিউড সিনেমার ওপর অনেকটাই নির্ভরশীল।

পাকিস্তানের বাণিজ্য মন্ত্রণালয় অ্যায় দিল হ্যায় মুশকিল এবং শিবে সিনেমা দুটি ইস্যু করেছেন। সিনেমা দুটি এরপর সেন্সর বোর্ডে দেখানো হবে। এ প্রসঙ্গে সিদ্ধ বোর্ড অব ফিল্ম সেন্সরের সভাপতি রাজ্জাক খুহওয়ার বলেন, ‘সরকার শিবে সিনেমাটি ইস্যু করেছেন। আমরা আজ অথবা কালকের মধ্যে সার্টিফিকেটের জন্য সিনেমাটি প্রদর্শন করব।’

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।