হিলারির জয়ের সম্ভাবনা ৯০%

ওয়াশিংটন: ভোটের মুখে এফ বি আই ই–মেল কাণ্ডের তদন্ত শুরু করায় একটু বেকায়দায় হিলারি ক্লিন্টন। জনমত সমীক্ষায় ধরা পড়ছে, ট্রাম্পের সঙ্গে তার ব্যবধান অনেকটাই কমে এসেছে।

এ বি সি নিউজ–ওয়াশিংটন পোস্টের সর্বশেষ সমীক্ষায় দেখানো হয়েছে, এই ফারাক এখন মাত্র ১ শতাংশ। হিলারির পক্ষে সমর্থন ৪৬ শতাংশ মতদাতার, ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ৪৫ শতাংশ।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের যে পদ্ধতি, তাতে নাগরিকদের সরাসরি ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হন না। প্রথমে তৈরি হয় নির্বাচক মণ্ডলী বা ইলেকটোরাল কলেজ। জনসংখ্যার অনুপাতে ৫০টি রাজ্য এবং ডিস্ট্রিক্ট অব্ কলম্বিয়ার নির্দিষ্ট আসন আছে তাতে। মোট আসন ৫৩৮।

এই ইলেকটোরাল কলেজের গরিষ্ঠতার ভিত্তিতেই নির্বাচিত হন প্রেসিডেন্ট। এই পদ্ধতিতে মোদ্দা কী ফল হতে পারে তার সেই ছবিটি ধরার চেষ্টা করেছে নিউ ইয়র্ক টাইমসের ‘আপশট ইলেকশন মডেল’।

তাতে কাল বলা হয়েছে, হিলারির প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা ৯০ শতাংশ, ট্রাম্পের ১০ শতাংশ। লড়াইয়ে আরও কিছুটা এগিয়ে যেতে পারেন ট্রাম্প, কিন্তু তিনি যে জিততে পারবেন না, তা প্রায় নিশ্চিত, এরকমই বলছেন এখানে সমীক্ষকরা।
ইলেকটোরাল ভোটের হিসাবে প্রথম সারির গুরুত্বপূর্ণ রাজ্যগুলি হল: ক্যালিফোর্নিয়া (৫৫ ভোট), নিউ ইয়র্ক (২৯ ভোট), মেরিল্যান্ড (১০ ভোট), ইলিনয় (২০ ভোট), নিউ জার্সি (১৪ ভোট), ওয়াশিংটন (১২ ভোট), ম্যাসাচুসেটস (১১ ভোট), ভার্জিনিয়া (১৩ ভোট), মিনেসোটা (১০ ভোট), মিশিগান (১৬ ভোট), উইসকনসিন (১০ ভোট), পেনসেলভানিয়া (২০ ভোট), নর্থ ক্যারোলাইনা (১৫ ভোট), ফ্লোরিডা (২৯ ভোট), ওহাইও (১৮ ভোট), আরিজোনা (১১ ভোট), জর্জিয়া (১৬ ভোট), টেক্সাস (৩৮ ভোট), মিসৌরি (১০ ভোট), ইন্ডিয়ানা (১১ ভোট) ও টেনেসি (১১ ভোট)। মোট আসন এখানে ৩৭৯।

হিলারি এখানে অনেকটা এগিয়ে। যদিও গুরুত্বপূর্ণ রাজ্য ফ্লোরিডায় এই মুহূর্তে এগিয়ে ট্রাম্প। লড়াই হবে মিশ্র ঘরানার ১১ অঙ্গরাজ্যে। সেখানে মোট ইলেকটোরাল ভোট রয়েছে ১১৮। আপশট ইলেকশন মডেল অনুযায়ী নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে ৮০ শতাংশ, নেভাদায় ৭৬ শতাংশ জেতার সম্ভাবনা রয়েছে হিলারির।

এদিকে আরিজোনায় ৬১ শতাংশ, জর্জিয়ায় ৬৮ শতাংশ এবং সাউথ ক্যারোলাইনায় ৮৪ শতাংশ জেতার সম্ভাবনা রয়েছে ট্রাম্পের। ওহাইও এবং আইওয়ায় হাড্ডাহাড্ডি লড়াই হবে দুই প্রেসিডেন্ট পদপ্রার্থীর।

নতুন বার্তা/এমআর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।