ট্রাম্প জিতলে ধস নামবে বিশ্ব অর্থনীতিতে!

আন্তর্জাতিক ডেস্ক।।

আর ৫ দিন বাদেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনকে ঘিরে ডোনাল্ড ট্রাম্প একটি কথাই বার বার বলেছেন, ‘মেইক আমেরিকা গ্রেট অ্যাগেইন’। তবে তার এই স্লোগানের পরও আরো কথা থাকে। ট্রাম্প যদি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হন তাহলে আমেরিকার অর্থনীতিতে কী ধরনের পরিবর্তন আসতে পারে তা নিয়েই মত দিয়েছেন মার্কিন অর্থনীতিবিদরা।

অর্থনীতিবিদ সিমন জনসনের মতে, ট্রাম্প ক্ষমতায় আসলে শেয়ার বাজার দর পতন ঘটবে। ব্রেক্সিটের পরে ব্রিটেনের শেয়ার বাজারে যেভােবে দরপতন ঘটেছে আমেরিকাতেও তাই ঘটবে। এর পিছনে মূল কারণ হিসেবে থাকবে ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্যবিরোধী নীতি।

শুধু অধ্যাপক সিমন নন, অর্থনীতিবিদদের একটি বড় অংশই বলছেন, ট্রাম্প জিতলে ব্রিটেনের মতো ভঙ্গুর হয়ে পড়বে মার্কিন অর্থনীতি।

মাল্টিন্যাশনাল ফিন্যান্স কোম্পানি ‘গোল্ডম্যান সাচ’-এর মতে, ট্রাস্প প্রেসিডেন্ট হলে মার্কিন ব্যবসায়ীরাই যে শুধু ক্ষতিগ্রস্ত হবে তা নয়। ম্যাক্সিকান মুদ্রা পেসোর দরও ২৫ শতাংশ কমে যেতে পারে। স্বল্প আয়ের দেশগুলোও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

শেয়ার মার্কেট বিশেষজ্ঞ পিটার বুকভারের মতে, ট্রাম্প জিতলে বিনিয়োগকারীরা সবকিছুর আগে তাদের শেয়ার বিক্রি করে দেবেন। অনিশ্চয়তার কারণে তারা সিদ্ধান্ত নিতেও দেরি করবেন। ট্রাম্পের শাসনামলে শেয়ার মার্কেটের চরিত্র কেমন হবে তার তার পূর্বাভাস দেওয়া প্রায় অসম্ভব।

শুধু শেয়ার মার্কেট নয় ‘ওবামাকেয়ার’ বাতিল করা হলে ইন্সুরেন্স কোম্পানিগুলোও অনিশ্চয়তার মধ্যে পড়ে যাবে। অর্থনীতিবিদদের মতে, নির্বাচনের ফলাফল অনুযায়ী শেয়ার মার্কেটে এর কী ধরনের প্রভাব পড়বে তা বলা কঠিন।

তবে বিনিয়োগকারীরা এবং প্রায় ৫০০টি কোম্পানির প্রধান নির্বাহীদের সবাই হিলারিকেই তাদের দেশের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দেখতে আগ্রহী। খবর-নিউ ইয়ার্ক টাইমস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।