বাংলাদেশ সরকারের পক্ষে আন্তর্জাতিক মহলে কাজ করতে ইসরাইলি মেন্দি সাফাদীকে ঘুষ দেয়ার গোপন তথ্য ফাঁস !

বহুল আলোচিত ইসরাইলি রাজনীতিক মেন্দি সাফাদীকে ঘুষ দেয়ার চেষ্টা করেছিলেন বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার। বাংলাদেশ সরকারের পক্ষে আন্তর্জাতিক মহলে কাজ করতে মেন্দি সাফাদিকে উদ্ভুদ্ধ করতে এই ঘুষ দেয়ার চেষ্টা করা হয়। তবে মেন্দি সাফাদি তা প্রত্যাখ্যান করেছেন।

এই খবরটি দিয়েছে ইসরাইল ভিত্তিক অনলাইন নিউজ পেপার ‘জেরুজালেম অনলাইন।’
সাংবাদিক রাসেল আব্রাহমের লেখ
Bangladeshi minister attempts to bribe Israeli official in Zurich

শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে বলা হয় বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের পক্ষে সমর্থন করতে এবং সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক তৎপরতা বন্ধে সাফাদিকে অনুরোধ জানায় বাংলাদেশের এ প্রতিমন্ত্রী।

প্রতিবেদনটিতে বলা হয়, মেন্দি সাফাদির সাথে দেখা করে নিজেদর পক্ষে আন্তর্জাতিক কুটনৈতিক তৎপরতা চালানোর অনুরোধ জানিয়েছেন বাংলাদেশ সরকারের এক উচ্চ পদস্থ কর্তা। বাংলাদেশে সরকারের এই কর্তা ব্যাক্তি মেন্দি সাফাদিকে শেখ হাসিনার পক্ষে আন্তর্জাতিক মহলে কাজ করতে অনুরোধ জানায়। তা না পারলে অন্তত: শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে কোন তৎপরতা না চালানোর জন্য অনুরোধ জানানো হয় তাঁকে।

প্রতিবেদনটি আরো বলা হয় মেন্দি সাফাদির সাথে বৈঠকে বীরেন শিকদারের সাথে একজন উপদেষ্টাও উপস্থিত ছিলেন। জুরিসে তাদের এই বৈঠক হয়। জুরিস হচ্ছে সুইজারল্যান্ডের একট শহর। তবে সাফাদি তাদের জানিয়ে দিয়েছে তিনি নিজের অবস্থান পরিবর্তন করবেন না। তাঁর বিশ্বাস হচ্ছে বাংলাদেশ সরকার হিন্দুদের উপর নির্যাতন চালাচ্ছে এবং সন্ত্রাসের সুযোগ দিচ্ছে। বাংলাদেশে সংখ্যালঘুদের অধিকার রক্ষার পক্ষে আন্তর্জাতিক অঙ্গনে কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি তিনি তাদের কাছে ব্যক্ত করেন। প্রতিবেদনে উল্লেখ করা হয়, এটা স্পষ্ট যে সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে বাংলাদেশ সরকারের উপর আন্তর্জাতিক সম্প্রাদায়ের চাপ ক্রমশ অব্যাহর রয়েছে। বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন এবং মানবাধিকার কর্মীদের বিনা বিচারে আটক রাখার বিষয় তদন্ত করতে ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্ট সিদ্ধান্ত গ্রহন করেছে।
হিন্দু স্ট্রাগল কমিটির সভাপতি শিপন কুমার বসুর উদ্ধৃতি উল্লেখ করে প্রতিবেদনে বলা হয় ওই ব্যক্তি পত্রিকাটিকে জানিয়েছে বাংলাদেশ হিন্দুদের অবস্থা অত্যন্ত শোচনীয়। প্রতিদিন শত শত হিন্দু বাংলাদেশ থেকে বিতাড়িত হয়ে ইন্ডিয়ায় আশ্রয় নিচ্ছে। সম্প্রতি ২০টি মন্দির এবং ৩০০ হিন্দু ঘরবাড়ি ধ্বংস করা হয়েছে। তিনি দাবী করেন, হিন্দুদের উপর নির্যাতন এবং বাংলাদেশ থেকে বিতাড়নের পেছনে সরকারের প্রত্যক্ষ এবং পরোক্ষ মদদ রয়েছে। তিনি আরো দাবী করেন, এই নির্যাতন এবং বিতাড়ন অব্যাহত থাকলে আগামী ২০ বছর পর বাংলাদেশ কোন সংখ্যালঘু খুজে পাওয়া যাবে না।

(যদিও আমাদের নিজস্ব অভিজ্ঞতা হচ্ছে বর্তমান আমলে সরকারি উচ্চ পর্যায়ে হিন্দুদের আধিপত্য বিস্তার লাভ করেছে। আগের যে কোন সময়ের তুলনায় হিন্দু জনসংখ্যা বাংলাদেশে বৃদ্ধি পেয়েছে। এনিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন আমরা পরবর্তিতে বিস্তারিত পরিসংখান উল্লেখ করার চেষ্টা করব)

জেরুজালেম অনলাইনের কাছে হিন্দু স্ট্রাগল কমিটির সভাপতি শিপন কুমার বসু আরো বলেছেন, বর্তমান বাংলাদেশে সংখ্যালঘুরা ভয় ভীতির মধ্যে দিন কাটাচ্ছে। তিনি বলেন আমরা বিশ্বাস করি স্বৈরাচার সরকারের নিয়ন্ত্রণ এবং নির্যাতন থেকে আন্তর্জাতিক সম্প্রাদায় আমাদের জীবন রক্ষা করার ক্ষমতা রাখে। তিনি দাবী করেন, বর্তমান শাসক গোষ্ঠীর নিকট থেকে তারা হুমকি পাচ্ছেন। সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে সংবাদ প্রকাশ না করতে সংখ্যালঘু ধর্মাবলম্বী সাংবাদিকদের তারা প্রতিনিয়ত হুমকি দেয়া হচ্ছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয় হিন্দু স্ট্রাগল কমিটির সভাপতি শিপন কুমার বসু দাবী করেছেন, সরকারের উপদেষ্টা এইচ টি ইমাম হিন্দু সম্প্রদায়ের সাথে সম্পর্ক উন্নয়নের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বর্তমান শাসন ব্যবস্থা সংখ্যালঘুদের বাংলাদেশে বসবাসের উপযোগী নয় একথাটি সরকার অস্বীকার করতে চায়। তাই তারা মেন্দি সাফাদির সাথে বৈঠকে সাফল্য আশা করে না।

জেরুজালেম অনলাইন মেন্দি সাফাদির সাথে যোগাযোগ করে জানতে চেয়েছিল বাংলাদেশ সরকারের প্রস্তাবে কেন রাজি হয়নি? উত্তরে জানিয়েছেন, তিনি নীতি ও আদর্শ অনুযায়ী কাজ করেন। তিনি বলেন-‘কি প্রস্তাস দেয়া হয়েছিল সেটা বড় বিষয় নয়। এমনকি বাংলাদেশের প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ আমাকে কনভিন্স করতে চেয়েছেন এবং বিনিময়ে উপটৌকনও দিতে চেয়েছেন।’ মেন্দি সফাদি জেরুজালেমকে জানান, তাঁর অবস্থান সংখ্যালঘু সম্পদায় এবং মানবাধিকারের পক্ষে। বর্তমান শাসকগোষ্ঠীর উচ্চ পর্যায়ের সদস্যরা বাংলাদেশে সন্ত্রাসের সাথে জড়িত সেই বিষয়ে বিশ্বাসযোগ্য প্রমান রয়েছে। এসব প্রমান ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘে সরবরাহ করা হয়েছে।
কেউ চাইলে পত্রিকাটির লিঙ্ক ক্লিক করে ইংরেজী পাঠ করে নিতে পারেন।

https://www.google.co.uk/amp/www.jerusalemonline.com/news/world-news/the-israeli-connection/bangladeshi-government-attempts-to-bribe-israeli-official-24757%3famp=1

অলিউল্লাহ নোমান

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।