অনির্বাচিত সরকারই সংখ্যালঘু নির্যাতনের কারণ: ইউরোপিয়ান কমিশন

বাংলাদেশের চলমান রাজনৈতিক সহিংসতা গুম খুন,ধর্ষণ ও সংখ্যালঘু নির্যাতনসহ নানাবিধ অপকর্ম আজ নিত্য দিনের খবরে পরিণত হয়েছে। সাধারণ নাগরিক সমাজ আজ নিরাপত্তাহীন ভীত অবস্থায় জীবনযাপন করছে।

এসবের পিছনে ইউরোপিয়ান কমিশন অনির্বাচিত অগ্রহণযোগ্য সরকারের উপস্থিতি মূল কারণ হিসেবে দায়ী করেন। বৈঠকে ইউরোপিয়ান কমিশন এর পক্ষ থেকে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের মাধ্যমে অতিদ্রুত সকল দলের অংশগ্রহণের মাধ্যমে সুষ্ট ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করার আহব্বান জানানো হয়।

গতকাল বুধবার ভয়েস ফর বাংলাদেশের উদ্দ্যেগে ইউরোপিয়ান কমিশনের লন্ডনস্থ অফিসে বাংলাদেশী চলমান সংখ্যালগুদের উপর হামলা ও নির্যাতন বন্ধ করা এবং নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন এর লক্ষ্যে ভয়েস ফর বাংলাদেশ এর প্রতিনিধি ও ইউরোপিয়ান কমিশনের প্রতিনিধিদের সাথে বৈঠক অনুষ্ঠিত হয়।

গুরুত্বপূর্ণ এই বৈঠকে ভয়েস ফর বাংলাদেশের প্রতিনিধিরা বাংলাদেশের চলমান সংখ্যালগু নির্যাতন ও নির্বাচন কমিশন নিয়ে বাংলাদেশের বর্তমান অবস্থা তুলে ধরেন।

ভয়েস ফর বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির আহব্বায়ক আতাউল্লাহ ফারুকের নেতৃত্বে উক্ত বৈঠক অনুষ্টিত হয়। ইউরোপিয়ান কমিশনের পক্ষ থেকে হেড অফ রিপ্রেজেন্টেশন ক্যারোলিন মরগ্যান ইউরোপিয়ান কমিশন এর নেতৃত্ব দেন।
বৈঠকে ক্যারোলিন মরগ্যান বাংলাদেশের চলমান সংখ্যালগু নির্যাতন,মানবধিকার লঙ্গন ও নির্বাচন কমিশন নিয়ে ইউরোপিয়ান কমিশন উদ্বিগ্ন বলে জানান। তিনি আরও বলেন যে, এই ভাবে যদি মানবাধিকার লঙ্গিত হতে থাকে তাহলে অচিরেই বাংলাদেশ এ সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হতে পারে। এই ধরণের মানবাধিকার লঙ্গন রোধ করতে সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের মাধ্যমে জাতীয় নির্বাচনের বিকল্প নেই বলে মতবাদ প্রকাশ করেন।

ভয়েস ফর বাংলাদেশের উত্থাপিত বাংলাদেশের চলমান মানবাধিকার লঙ্গনের যে তথ্য গুলো সম্পর্কে তিনি অবগত হয়েছেন তা অচিরেই ইউরোপিয়ান পার্লামেন্ট এ উপস্থাপন করবেন বলে জানান।

বৈঠকে বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশী স্টুডেন্ট ইউনিয়ন এর কনভেনর এস এইচ সোহাগ এবং মানবাধিকার বর্তমান চিত্র তুলে ধরেন ভয়েস ফর বাংলাদেশের ইউকে শাখার আহ্ববায়ক ফয়সাল জামিল।

উক্ত বৈঠক ভয়েস ফর বাংলাদেশের পক্ষ থেকে আরো বক্তব্য রাখেন কার্যকরী পরিষদের অন্যতম সদস্য হাসনাত চৌধুরী,কানিজ ফাতিমা,আলাউদ্দিন রাসেল,জাকির হোসেন,গরিব হোসাইন,আইনজীবি ডলার বিশ্বাস,পারভীন ববি,লুৎফর রহমান।
বৈঠকে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক শেখ মহিতুর রহমান বাবলু,মানবাধিকার সংগঠক ফরিদুল ইসলাম, কাওসার আহমেদ,লুৎফর রহমান,জাহাঙ্গীর হোসেন,বন্যা আহমেদ,আকলিমা ইসলাম প্রমুখ ।

টাইম নিউজ বিডি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।