সংবিধানের দুটি অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

আদালতের বিচারক নিয়োগ, বদলি ও পদোন্নতি সংক্রান্ত সংবিধানের ১১৬ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করেছেন এক আইনজীবী। রিটে সংবিধানের ৯৫ অনুচ্ছেদের বিষয়েও চ্যালেঞ্জ করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন সুপ্রিমকোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

রিটে মন্ত্রীপরিষদ সচিব, আইন সচিব, সংসদ সচিবালয় সচিবকে বিবাদী করা হয়েছে। এতে ১৯৭২ সালের সংবিধানের ১১৬ অনুচ্ছেদ প্রতিস্থাপনের আবেদন করা হয়েছে।

অনুচ্ছেদ দুটিকে সংবিধানের ৩০ ও ৩৯ অনুচ্ছেদের সঙ্গে কেন সাংঘর্ষিক ঘোষণা করা হবে না—এই মর্মে রিটে রুল জারির আবেদনও করা হয়েছে।

আগামী সপ্তাহে রিট আবেদনটি শুনানির জন্য আদালতে উপস্থাপন করবেন বলে জাগো নিউজকে জানিয়েছেন রিটকারী আইনজীবী ইউনূস আলী আকন্দ।

আজকের মধ্যে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি করা হতে পারে বলেও তিনি জানান।

নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথকীকরণের ৯ বছর পূর্তি উপলক্ষে এক বাণী দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। ওই বাণীতে তিনি বলেন, দ্বৈত শাসনের ফলে বহু জেলায় বিচারক নিয়োগ করা যাচ্ছে না। বিচারকার্যে বিঘ্ন ঘটছে। যা বিচারকার্যে ধীরগতির অন্যতম কারণ।

একই সঙ্গে প্রধান বিচারপতি তার বাণীতে ১৯৭২ সালের সংবিধানের ১১৬ অনুচ্ছেদের পুনঃপ্রবর্তন চান। প্রধান বিচারপতির ওই বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেন আইনমন্ত্রী। এর পরিপ্রেক্ষিতে ইউনুছ আলী আকন্দ এই রিট দায়ের করেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।