ধার্মীক মুসলীম বীর হলে তিনি “জঙ্গি”, অধার্মীক হলে ” বিপ্লবী”। কী দারুণ তাই না?

ফিদেল ক্যাস্ত্রোর মৃত্যুতে আমাদের বাম-ডান পাড়ার ফেইসবুক ফিড কিছুটা দখলে নিয়েছে। তিনি সাহসী,সংগ্রামী ছিলেন তা একদম ঠিক। তাঁর নামের আগে পরে লেখা হচ্ছে “বিপ্লবী ” তাঁর জায়গায় মুসলীম ধার্মিক কেঊ হলে হয়ত লেখা হত “জঙ্গি”! এখানেই আমাদের চেতনার ফারাক।
.
এখন আমি যদি বলি সাদ্দাম হোসেন, কর্ণেল গাদ্দাফী লৌহমানব ছিলেন। তখন আপনি এসে তর্ক করবেন,ওনাদের শাসনের নেগেটিভ সাইড গুলো তুলে ধরবেন! কিন্তু যে সত্য কেউ মানবেনা তা হল, তারা পশ্চিমা বিশ্বের কাঁপন ছিলেন বলেই তাদেরকে খতম করে ইরাক-লিবিয়াকে কবরস্থান বানানো হয়েছে ! ফিদেল ক্যাস্ত্রো মুসলীম হলে হয়ত একই টাইপের পরিণতি হত। ( এটা আমার ধারণা)
.
আরেকটা উদাহারণ দিই। ওসামা বিন লাদেন বিশ্বের চোখে ভয়ংকর, সন্ত্রাসী ! তাইনা? আচ্ছা, তিনি কি বার্মা,ভারত ইসরাইলী শাসকদের চাইতে বেশী খুনী,পাষাণ ব্যাক্তি ছিলেন ? তিনি কি গুজারাট,ফিলিস্তিন, কাশ্মীরী কিংবা রোহিঙ্গাদের হত্যাকারীদের চাইতে বেশী জঙ্গলি বর্বর ছিলেন ? ওসামা বিন লাদেন সন্ত্রাসী তা মেনে নিলাম কিন্তু উল্লেখিত খুনের নায়কদের কেন সন্ত্রাসী বলা হয়না ?
.
আমাদের তরুণেরা আপডেইটেড তা খুব পজেটিভ। কিন্তু আমাদের শিক্ষা ব্যাবস্থা কারণে আমাদের নিজদের বীর সম্পর্কে তেমন ধারণা রাখিনা। lion of the desert বা মরুর সিংহ খ্যাত মুসলীম বীরকে কয়জনে চিনেন ? আমরা আমাদের বীরদের চিনিনা অথবা তাদের জংগি বলি।
.
সোজা বাংলায় ধার্মীক মুসলীম বীর হলে তিনি “জঙ্গি” অধার্মীক হলে ” বিপ্লবী”। কী দারুণ তাই না?

kutub shah

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।