ধর্ষকের যৌনাঙ্গের মাপ জানতে চেয়েছেন আইনজীবী !

ধর্ষণের পরে সুবিচারের আশায় পুলিশের দ্বারস্থ হয়েছিলেন নির্যাতিতা। সেখান থেকে মামলা যায় আদালতে। তবে আদালতে আইনজীবী যা প্রশ্ন করলেন, তা ধর্ষণের থেকেও যেন মারাত্মক। দ্বিতীয়বার সম্মানহানির নজির গড়ল বিচারালয়, যা ধর্ষিতার স্বপ্নাতীত ছিল।

কানাডার এক আদালতে এ ঘটনা ঘটে। একবার নয়, দুই দুই বার দু’জন আইনজীবী আদালতে ধর্ষিতাকে প্রশ্ন করেন, ধর্ষকের যৌনাঙ্গের মাপ কত ছিল?

ভারতের এবেলার খবরে বলা হয়, ২০১৪ সালে কানাডার এক মহিলাকে ধর্ষণ করার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল ২৯ বছরের অ্যালেকজান্ডার স্কট ওয়াগারকে৷ তারপর সময় পেরিয়েছে বেশ কিছুটা। কিন্তু বিচার চলাকালিন এই দীর্ঘ সময়ব্যাপি নিজেকে নির্দোষ বলে দাবি করে চলেছেন অভিযুক্ত।

কানাডার এক আদালতে ঘটনার মামলা চলাকালিন অভিযুক্তের আইনজীবী নির্যাতিতাকে জিজ্ঞেস করেন, সেই পরিস্থিতিতে কেন তিনি নিজের পা দু’টি জোড়া রাখেননি৷ কেনই বা তিনি আত্মরক্ষার জন্য নিজের নিম্নাংশ জলের তলায় রাখেননি৷ তবে শুধু এখানেই ছাড়েননি ওই আইনজীবী, তার শালীনতার মাত্রা ছাড়িয়েছে পরবর্তী প্রশ্নেই। তিনি জিজ্ঞেস করেন, ধর্ষকের যৌনাঙ্গের মাপ কত ছিল?

এমন অশালীন প্রশ্ন করায় এই আইনজীবীকে মামলা থেকে সাসপেন্ড করে আদালত।

তবে এই মামলার সুরাহা এখনও হয়নি। চলতি সপ্তাহেই অভিযুক্তর দায়িত্বপ্রাপ্ত আইনজীবী ফের একই প্রশ্ন করেন নির্যাতিতাকে। নির্যাতিতা যার উত্তরে শুধু ‘না’ বলেছেন।

অভিযুক্তের দাবি, ওই মহিলার অনুমতিতেই তিনি মিলিত হয়েছিলেন৷

jugantor

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।