মাহমুদুর রহমান কি এবার মুক্তি পেতে যাচ্ছেন?

অলিউল্লাহ নোমান
সাবেক রিপোর্টার, আমার দেশ

আজ সকাল থেকেই অনেকে ফোন করে জানতে চাচ্ছেন দৈনিক আমার দেশ সম্পাদক জনাব মাহমুদুর রহমান মুক্তি পাচ্ছেন কিনা? কারন সরকারের দায়ের করা সর্বশেষ মামলায়ও তিনি আবার সুপ্রিমকোর্টে জামিন লাভ করেছেন। হাইকোর্ট বিভাগ আগেই এই মামলায় তাঁকে জামিন মঞ্জর করেছিল। আপিল বিভাগের চেম্বার জজ আদালত হাইকোর্টের জামিন আদেশ স্থগিদ দেয়ায় তাঁর মুক্তি আটকে যায়। তৈরি হয় অনিশ্চয়তা।

তবে চেম্বার জজ আদালত সরকারের দায়ের করা লিভ টু আপিল আবেদন শুনানীর জন্য দিন ধার্য্য করেছিল ৩১ অক্টোবর। সে অনুযায়ী আজ প্রধান বিচারপতির নেতৃত্বে গঠিত আপিল বিভাগের ফুলকোর্টে শুনানী হয়। শুনানী শেষে সরকারের আবেদন খারিজ করে দেয় আপিল বিভাগ। এতে হাইকোর্ট বিভাগের মঞ্জুর করা জামিন বহাল থাকে। অর্থাৎ এই মামলায় তিনি এখন জামিন পেলেন। বাকী মামলা গুলোতে তিনি আগেই জামিন লাভ করেছেন। এই নিয়ে তিনি সুপ্রিমকোর্ট থেকে চতুর্থবারের মত জামিন পেলেন। প্রতিবারই সর্বশেষ মামলায় জামিন লাভের পর নতুন করে মামলা দেয় সকরার। যদিও এবার সুপ্রিমকোর্ট আগেই তাঁকে নতুন করে পুরাতন মামলায় শ্যোন এরেষ্ট বা গ্রেফতার দেখাতে নিষেধাজ্ঞা জারি করেছে। দেখা যাক সর্বোচ্চ আদালতের নিষেধাজ্ঞার প্রতি সরকার কতটা শ্রদ্ধা দেখায়।
এই জামিন আদেশ ম্যাজিষ্ট্রেট কোর্ট হয়ে কারাগারে যাবে। ততদিনে সরকার নতুন কোন মামলা দায়ের বা শ্যোন এরেষ্ট না দেখালে তাঁর মুক্তি প্রাপ্তিতে আর কোন বাঁধা থাকার কথা নয়।

সবাই দোয়া করবেন আল্লাহপাক যেন এই মজলূম সম্পাদককে হেফাজত করেন। তিনি যেন মুক্ত স্বাধীন নাগরিক হিসাবে সবার মাঝে ফিরেন আসেন।
এই মজলুম সম্পাদকের বৃদ্ধা মা্ একমাত্র সন্তানের বাড়ি ফেরার প্রতীক্ষা পথের দিকে চেয়ে আছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।