রোগাক্রান্ত, আশ্র​য়প্রার্থী রোহিঙ্গাদের ফিরিয়ে দিলো বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) !

টেকনাফের নাফ নদী অতিক্রম করে অবৈধভাবে দেশের অনুপ্রবেশের চেষ্টার সময় মিয়ানমারের ৮৬ রোহিঙ্গা নাগরিককে আটক করে নিজ দেশে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এসময় তাদের ব্যবহৃত দুটি নৌকা জব্দ করা হয়। মঙ্গলবার টেকনাফ সীমান্ত দিয়ে অনুপ্রবেশের চেষ্টার সময় তাদের আটক করা হয়।
ফাইল ছবি

বিয়ষটি নিশ্চিত করেছেন টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর আবু রাসেল ছিদ্দিকী।

তিনি জানান, নাফনদীর সীমান্ত অতিক্রম করে ওইদিন টেকনাফের সাবরাং ইউনিয়নের নয়াপাড়ার ৫নং সুইচ গেইট, ও হ্নীলার ওয়াব্রাং এলাকা দিয়ে নৌকা দিয়ে বাংলাদেশে অবৈধভাবে অনুপ্রবেশের সময় ৮৬ মিয়ানমারের নাগরিককে আটক করা হয়। এদের মধ্যে ২৫ শিশু, ৪০ নারী ও ২১ পুরুষ রয়েছেন। তারা সবাই মিয়ানমারের আকিয়াবের খৈয়ারচর গ্রামের বাসিন্দা।

মেজর আবু রাসেল ছিদ্দিকী বাংলা ট্রিবিউনকে জানান, আটক রোহিঙ্গা নাগরিকদের মানবিক সহযোগিতা দিয়ে দুপুর আড়াইটার দিকে স্ব স্ব সীমান্ত পয়েন্ট দিয়ে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে। আটক রোহিঙ্গারা বিভিন্ন রোগের চিকিৎসা নিতে তারা মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশ করেছিল বলে জানান এবং সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে বিজিবি সতর্ক রয়েছে বলে জানিয়েছে বিজিবির ওই কর্মকর্তা।

টেকনাফ সীমান্তের জাদিমুড়ার বাসিন্দা মো. হাসান মাহমুদ জানান, মঙ্গলবার দুপুরে মিয়ানমারে হেলিকপ্টার উঠতে দেখা গেছে। কয়েকটি গুলির শব্দও শোনা গেছে। রাত হলে মিয়ানমারের গুলির শব্দ বেশি শোনা যায়। ধারণা করা হচ্ছে গত কয়েকদিন ধরে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে রোহিঙ্গাদের সংর্ঘষের ঘটনাকে কেন্দ্র করে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করার চেষ্টা চালাচ্ছে।

আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের সঙ্গে নতুন এক সংঘর্ষে সেনাবাহিনীর গুলিতে অন্তত ৩০ ব্যক্তি নিহত হয়েছে। তবে নিহতরা রামদা জাতীয় অস্ত্র এবং লাঠিসোঁটা নিয়ে তাদের ওপর হামলা চালিয়েছিল বলে দাবি করেছে দেশটির সেনাবাহিনী। এর আগে হেলিকপ্টার গানশিপ থেকে রোহিঙ্গা মুসলমানদের গ্রামে গুলিবর্ষণ করার ঘটনা স্বীকার করে দেশটির সরকার। এ ঘটনার পর সেখানকার মানুষজন নিজেদের বাড়িঘর ছেড়ে পালাচ্ছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিউল আলম জানান, মিয়ানমারের আকাশে হেলিকপ্টার ওঠার খবরটি স্থানীয় লোকজনের কাছ থেকে শুনেছি। বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে।

banglatribune

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।