ইহুদিবাদী ইসরাইলের ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে পশ্চিম তীরের কাছে !

ইহুদিবাদী ইসরাইলের ভয়াবহ দাবানল অধিকৃত পশ্চিম তীরের অবৈধ ইহুদি বসতির কাছে ছড়িয়ে পড়েছে। ফলে সেখানকার লোকজন পালাতে শুরু করেছে।

ইসরাইলি পুলিশের এক নারী মুখপাত্র জানান, রামাল্লাহ শহরের কাছে হালামিশ বসতি থেকে আজ (শনিবার) প্রায় ১,০০০ ইহুদি বসতি স্থাপনকারী চলে যেতে বাধ্য হয়েছে। এছাড়া, আগুনে ৪৫টি বাড়ি ধ্বংস অথবা বড় রকমের ক্ষতির শিকার হয়েছে বলে জানা গেছে। অধিকৃত পশ্চিম তীরের আরো অন্তত তিনটি এলাকার অবৈধ বসতির দিকে আগুন ছড়িয়ে পড়ছে। তবে এখনো এসব এলাকা থেকে লোকজন সরিয়ে নেয়া হয় নি।

প্রচণ্ড খরা ও শুষ্ক আবহাওয়ার কারণে চলতি সপ্তাহে অধিকৃত ইসরাইলি ভূখণ্ডে দাবানল ছড়িয়ে পড়ে। তবে ইসরাইলের যুদ্ধবাজ ও উগ্র নেতারা ফিলিস্তিনি এবং আরব মুসলমানদেরকে এ দাবানলের জন্য দায়ী করছে। ইসরাইলের পুলিশ মুখপাত্র জানান, দাবানল ছড়িয়ে দেয়ার সন্দেহে এ পর্যন্ত ১৪ জনকে আটক করা হয়েছে। তবে তাদের কারো পরিচয় প্রকাশ করেন নি এ পুলিশ মুখপাত্র।

আগুন নেভানোর জন্য রাশিয়া, তুরস্ক, গ্রিস, ফ্রান্স, স্পেন ও কানাডা থেকে বিমান পাঠানো হয়েছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হাইফা শহরের লোকজন ঘরে ফিরতে শুরু করেছে। তারা ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করছে। বৃহস্পতিবার এ শহর থেকে হাজার হাজার মানুষ পালিয়ে গিয়েছিল।#

পার্সটুডে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।