ভারতীয় মিডিয়ার দাবি – ১৯৭১ এর বিজ​য় বাংলাদেশের নয়, ভারতের বিজয় !

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসকে নিজেদের বিজয় হিসেবে উল্লেখ করে একপেশে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের প্রভাবশালী হিন্দি দৈনিক জাগরণ। শুক্রবার পত্রিকাটির অনলাইন সংস্ককরণে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে,১৯৭১ সালের আজকের এই দিনে (১৬ ডিসেম্বর) ভারত পাকিস্তানকে হারিয়ে ইতিহাস রচনা করেছিল। আজকের দিনে ভারতীয় সেনারা পূর্ব পাকিস্তানকে পাকিস্তান থেকে আলাদা করে দিয়ে নতুন একটি রাষ্ট্রের জন্ম দিয়েছিল। যার নাম বাংলাদেশ। প্রতিবছর আজকের এই দিনে ভারতে বিজয় দিবস হিসেবে পালিত হয়।

জাগরণের প্রতিবেদনে বলা হয়, বিজয় দিবস উপলক্ষ্যে শুক্রবার ভারতের তিন বাহিনী প্রধান ও প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পারিকার ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতিতে শ্রদ্ধাঞ্জলি দিয়েছেন। ভারতের বিভিন্ন স্থানে দিবসটি উপলক্ষ্যে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিজয় দিবস উপলক্ষ্যে ভারতীয় কংগ্রেসের সহ সভাপতি রাহুল গান্ধী এক টুইটে ১৯৭১ সালে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।

পত্রিকাটি লিখেছে, ১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানের সেনা ভারতীয় সেনার সামনে মাত্র ১৩ দিন টিকতে পেরেছে। ইতিহাসের সবচেয়ে কম দিন চলা যুদ্ধের মধ্যে একটি। এই যুদ্ধের পর পাকিস্তানের ৯৩ হাজার সৈন্য আত্মসমর্পণ করেছিল। আধুনিক সামরিক যুগে এটাই ছিল অল্পসময়ে প্রথম আত্মসমর্পণের ঘটনা। এই যুদ্ধ জয়ের পর পাকিস্তানের সেনারা নিঃশর্তভাবে আত্মসমপণ করেছিল।আস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।