প্রাথমিকের বইয়ের প্রচ্ছদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি – সর্বমহলে সমালোচনা ও নিন্দা !

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, প্রাথমিকের বইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্তর্ভুক্ত করতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ ছিল।

আগামী শিক্ষাবর্ষে বিতরণের জন্য ছাপা হওয়া প্রাথমিকের কয়েকটি শ্রেণির বই ঘেঁটে দেখা গেছে, বইয়ের পেছনের কাভারে প্রধানমন্ত্রীর ছবি ও নিচে শ্লোগান ছাড়াও বিভিন্ন নীতিবাক্যও রয়েছে।

প্রথম শ্রেণির গণিতে রয়েছে- ‘সদা সত্য কথা বলিবে’, দ্বিতীয় শ্রেণির বাংলা বইয়ে ‘সকালে উঠিয়া আমি মনে মনে বলি/সারাদিন আমি যেন ভাল হয়ে চলি’, প্রথম শ্রেণির ইংরেজি বইয়ে ‘Unity is Strength’ লেখা রয়েছে।

এছাড়া তৃতীয় শ্রেণির বাংলা বইয়ে ‘পরনিন্দা ভাল নয়’, তৃতীয় শ্রেণির গণিতে ‘আয় বুঝে ব্যয় কর’, তৃতীয় শ্রেণির ইংরেজি বইয়ে ‘Health is wealth’, প্রথম শ্রেণির বাংলা বইয়ে রয়েছে ‘বড়দের সম্মান কর’।

২০১৭ শিক্ষাবর্ষে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিকের সব বইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ।শেখ হাসিনা নতুন বই বিতরণ করছেন- বইয়ের পেছনের কাভারে এমন রঙিন ছবি স্থান পেয়েছে। ছবির নিচে শ্লোগান -শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ।

এই প্রথম এদেশে প্রাথমিক বইতে কোন রাজনৈতিক নেতার ছবি প্রচ্ছদে স্থান পেলো। ছোট ছোট ছেলেমেয়েদের বইতে এহেন নগ্ন রাজনীতিকরনের সমালোচনা করছেন দেশের অধিকাংশ অভিভাবক ও শিক্ষকবৃন্দ ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।