মিয়ানমারের রাখাইন রাজ্যে গণহত্যার প্রমাণ পায়নি তদন্ত কমিশন !

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর অত্যাচার-নির্যাতনের ঘটনা খতিয়ে দেখতে একটি কমিশন গঠন করেছে কর্তৃপক্ষ। ওই কমিশন জানিয়েছে, রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যার তেমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। খবর বিবিসির।

সম্প্রতি এক রিপোর্টে কমিশনের তরফ থেকে বলা হয়েছে, রোহিঙ্গা মুসলিম নারীদের ওপর গণধর্ষণেরও প্রমাণ পাওয়া যায়নি। সেনাবাহিনীর হাতে রোহিঙ্গা মুসলিমদের হত্যার বিষয়েও ওই রিপোর্টে কিছু উল্লেখ করা হয়নি।

গত অক্টোবর থেকে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর অভিযান শুরু করেছে সেনাবাহিনী। ওই এলাকায় রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন, হত্যা এবং ধর্ষণের অভিযোগ উঠেছে সেনাবাহিনীর বিরুদ্ধে।

ওই অঞ্চলে সেনাবাহিনী জাতিগত নিধন চালাচ্ছে বলেও অভিযোগ উঠেছে। এমন পরিস্থিতিতে নীরব থাকায় সমালোচনার মুখোমুখি হয়েছেন শান্তিতে নোবেল বিজয়ী অং সাং সুচি।

সাবেক সেনাপ্রধান মাইন্ট সুই-এর নেতৃত্বে ওই কমিশন গঠন করেছে মিয়ানমার। চলতি মাসের শেষের দিকেই কমিশনকে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

কিন্তু সাম্প্রতিক সময়ের অনুসন্ধানে গণহত্যার অভিযোগ উড়িয়ে দিল কমিশন। তারা এও দাবি করেছে যে, রাখাইন রাজ্যে এখনও রোহিঙ্গা মুসলিমরা বসবাস করছে। রোহিঙ্গাদের কোনো ধর্মীয় ভবনও ধ্বংস করা হয়নি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।