বিদ্যুত উৎপাদন ন​য় , অন্য দেশের স্বার্থ রক্ষা করে ক্ষমতায় টিকে থাকতে রামপাল নির্মাণ করছে সরকার

অন্য দেশের স্বার্থে সরকার রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে বলে দাবি করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, বিদ্যুতের চেয়ে ক্ষমতায় টিকে থাকার প্রকল্প এই রামপাল।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন গয়েশ্বর রায়। বিএনপির বন ও পরিবেশবিষয়ক উইং ‘সুন্দরবন: সর্বনাশের আরেক নাম রামপাল বিদ্যুৎ​কেন্দ্র’ শীর্ষক গোলটেবিল আলোচনাটি আয়োজন করে।

‘বিএনপি দেশের স্বার্থে রাজনীতি করে’ এমন দাবি করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় নেতাকর্মীদের উদ্দেশে বলেছেন, ‘১০ বছর ​ধরে বিএনপি রাজপথে কাটাচ্ছে। জনগণের প্রয়োজনে আরও ২০ বছর কাটাতে হলেও বিএনপি তা কাটাবে।
গয়েশ্বর চন্দ্র অভিযোগ করেন, সরকার ক্ষমতায় টিকে থাকতে অন্য দেশের স্বার্থে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। সরকার দেশকে নিয়ে বাজি খেলছে বলে মন্তব্য করেন তিনি।

বিএনপির এই নেতা বলেন, বিদ্যুতের জন্য যতটা না রামপাল বিদ্যুৎ​কেন্দ্র করা প্রয়োজন, তার চেয়ে সরকারের বেশি প্রয়োজন ক্ষমতায় টিকে থাকা। রামপাল বিদ্যুৎ​কেন্দ্র প্রতিরোধে মাঠে নামার কোনো বিকল্প নেই।

রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ​কেন্দ্র একটি পরিত্যক্ত প্রকল্প দাবি করে বিএনপির এই শীর্ষ নেতা বলেন, ‘এ ধরনের প্রকল্প ভারতে করতে পারেনি। শ্রীলঙ্কায় পারেনি। সবশেষে বাংলাদেশের ওপর এই প্রকল্প চাপানো হয়েছে।’

বড় আকারে দুর্নীতি করার জন্য সরকার বড় বড় উন্নয়ন প্রকল্প হাতে নিচ্ছে বলেও দাবি করেন গয়েশ্বর।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিএনপির বন ও পরিবেশবিষয়ক সম্পাদক মোসাদ্দেক হোসেন বুলবুল। সভায় অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞানের শিক্ষক আজিজুর রহমান, মৃত্তিকা পানি ও পরিবেশ বিভাগের শিক্ষক আক্তার হোসেন খান প্রমুখ বক্তব্য দেন।

dhakatimes24

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।