ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

লাঞ্চের আগে প্রথমবার যখন রিভিউ নিলেন, তাতে দুঃখ প্রকাশ করে নিজের সিদ্ধান্ত ফিরিয়ে নিতে হলো মাঠ আম্পায়ার কুমার ধর্মসেনাকে। এরপর দুরন্তবেগে সেঞ্চুরি তুলে নেওয়ার পরপরই যখন আবারো রিভিউয়ের শরণাপন্ন হলেন, রক্ষা হলো না! অফস্ট্যাম্পের বল ব্যাট-আপ করার ভঙ্গী ছাড়াই প্যাড এগিয়ে দিয়ে সাজঘরের পথ খুঁজে নিলেন তামিম ইকবাল। টাইগার উদ্বোধনীর এই অলস ভঙ্গীর ফেরার ঘটনাটুকু ছাড়া মিরপুরের হোম অব ক্রিকেটে কেবল টাইগার ক্রিকেটের সোনাঝরা সময়ের গল্পের দেখাই মিলছিল। যাতে বড় সংগ্রহের সম্ভাবনা জাগিয়ে পরে দ্রুত ৫টি উইকেট হারিয়ে চাপে পড়েছে বাংলাদেশ।

শের-ই-বাংলা স্টেডিয়ামে শুক্রবার এই রিপোর্ট লেখা পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে ৭ উইকেট হারিয়ে ২১৩ রান তুলে চা বিরতিতে গেছে বাংলাদেশ। উইকেটে আছেন সাকিব আল হাসান ৮ ও মেহেদী হাসান ২ রানে।আগে মঈন আলির করা ৪০তম ওভারের চতুর্থ বল সীমানার বাইরে পাঠিয়ে সেঞ্চুরি তুলে নিয়েছেন তামিম। ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি তুলেই অবশ্য সাজঘরে254115 ফিরেছেন। ইংল্যান্ডের বিপক্ষে ৬ টেস্টে এটি তার তৃতীয় সেঞ্চুরি। ফেরার আগে মুমিনুল হকের সঙ্গে ১৭০ রানের জুটি গড়েছেন। নিজের ১০৪ রানের ইনিংসটি ১২ চারে ১৪৭ বলে সাজিয়েছেন তিনি।মুমিনুলও অবশ্য বেশিক্ষণ টেকেননি। মঈনের বলে বোল্ড হয়ে ৬৬ রানে সম্ভাবনাময় ইনিংসটির সমাপ্তি টেনেছেন তিনি। তাকে দ্রুতই অনুসরণ করেছেন ১৩ রান করা মাহমুদউল্লাহ রিয়াদ।

অধিনায়ক মুশফিকুর রহিমও এদিন ক্রিজে বেশি সময় কাটাতে পারেননি। স্টোকসের করা ৫৩তম ওভারের পঞ্চম বলে মাথায় আঘাত পেয়ে উইকেটে লুটিয়ে পড়েছিলেন, কিছুক্ষণ পরিচর্যা নিয়ে অবশ্য ব্যাটিং চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু পরের ওভারেই মঈন আলির বলে লেগসাইডে কুকের দুর্দান্ত ক্যাচ হয়ে সাজঘরে ফিরেছেন টাইগারদের সাদা পোশাকের দলনেতা। নামের পাশে যোগ করতে পেরেছেন মাত্র ৪ রান।

পরে রানের খাতা খোলার আগে সাব্বির রহমান শুভাগত ৬ রান ও মেহেদী হাসান ১ রানে সাজঘরে ফিরলে বড় ধরনের চাপেই পড়ে স্বাগতিকরা। এর আগে সকালে টস জিতে ব্যাটিংয়ে নেমে তৃতীয় ওভারেই ইমরুল কায়েসকে (১) হারায় বাংলাদেশ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।