সবার চেয়ে এগিয়ে মিরাজ

অভিষেকের পর থেকে একের পর এক রেকর্ড গড়ে চলেছেন মেহেদী হাসান মিরাজ। শনিবার ইংলিশদের গুড়িয়ে দিতে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ২০ বছর বয়সী তরুণ এই অলরাউন্ডার। এদিন বল হাতে মিরপুরের ২২ গজে দ্যুতি ছড়িয়েছেন তিনি। জাফর আনসারির উইকেট তুলে নিয়ে অভিষেকের পর টানা দুই ম্যাচে ৫ বা ততোধিক উইকেট শিকার করেছেন। যদিও দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংস এখনও বাকি। প্রথম দুই টেস্টের তিন ইনিংস মিলে এখন পর্যন্ত মিরাজ শিকার করেছেন ১৩ উইকেট।

তাই নিশ্চিতভাবেই বলা যায় চূড়ায় থাকা মিরাজ আরও বড় কিছু পেতে যাচ্ছেন! আর তার বোলিং জাদুতেই ইংল্যান্ড ১৪৪ রানে হারায় ৮ উইকেট।

এরপর নবম উইকেটে ক্রিস ওকস ও আদিল রশিদ মিলে ৯৯ রানের জুটি গড়ে দলকে খাদের কিনাড়া থেকে তুলে আনেন। আর তাতেই লিড পায় অতিথিরা। তারা যখন আরও সংগ্রহের পথে তখনই ওকসকে সাজঘরে ফেরত পাঠান মিরাজ। আর এ উইকেটের মধ্য দিয়ে নতুন রেকর্ড গড়েন তিনি। প্রথম টেস্টে অভিষেকের পর টানা দুই ম্যাচে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেটের মালিক এখন ডানহাতি এ স্পিনার।

মিরাজের আগে দুই ম্যাচে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১২টি উইকেট পেয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ ও সোহাগ গাজী। মাহমুদউল্লাহ রিয়াদ নিজের প্রথম টেস্টে ৮ উইকেটের পর দ্বিতীয় টেস্টে ৪ উইকেট নেন। এছাড়া সোহাগ গাজী প্রথম টেস্টে ৯ উইকেটের পর দ্বিতীয় টেস্টে নিয়েছিলেন ৩টি উইকেট। এছাড়া তাইজুল ইসলাম প্রথম ম্যাচে ৫ উইকেট নিলেও দ্বিতীয় ম্যাচে নিয়েছিলেন তিনটি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।