মিরাজের সামনে রেকর্ড গড়ার হাতছানি

আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন দুই সপ্তাহও হয়নি। কিন্তু এরই মধ্যে আলোড়ন তুলেছেন মেহেদী হাসান মিরাজ। তার রহস্যময়, দুর্বোধ্য ও বৈচিত্র্যময় বোলিংয়ে দিশেহারা ইংল্যান্ডের ব্যাটসম্যানরা।

চট্টগ্রামে টেস্ট অভিষেকে বাংলাদেশের হয়ে সবচেয়ে কম বয়সে ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন মিরাজ। ঢাকায় দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারের প্রথম দুই টেস্টে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান। এরপর আরো ১ উইকেট নিয়ে ক্যারিয়ারের প্রথম ২ টেস্টে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ডও গড়েন ডানহাতি এই অফস্পিনার। সব মিলিয়ে মিরাজের পকেটে এখন ১৩ উইকেট।

বল হাতে জাদু দেখিয়ে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সবাইকে ছাড়িয়ে গেছেন সদ্য ১৯-এ পা রাখা এই তরুণ তুর্কী। এবার তার সামনে বিশ্ব রেকর্ড গড়ার হাতছানি। দ্বিতীয় ইনিংসে ৬ ইংলিশ ব্যাটসম্যানকে সাজঘরে ফেরাতে পারলেই ১২৯ বছরের অক্ষত রেকর্ড ভাঙবেন মিরাজ।

১৮৮৭ সালে অস্ট্রেলিয়ার বাঁহাতি পেসার জন জেমস ফেরিস অভিষেকে দুই ম্যাচের টেস্ট সিরিজে সর্বোচ্চ ১৮ উইকেট নিয়েছিলেন। অ্যাশেজে ইংল্যান্ডের বিপক্ষে সিডনিতে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৪ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ফেরিস পান ৫ উইকেট। নিউ সাউথ ওয়েলসের এ পেসার একই মাঠে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫টি ও দ্বিতীয় ইনিংসে ৪টি উইকেট পকেটে পুরেন।

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৬ বা তার বেশি উইকেট পেলেই ইতিহাস গড়বেন মিরাজ। বল হাতে যেভাবে দ্যুতি ছড়িয়ে যাচ্ছেন, ক্রিকেটপ্রেমীরা মিরাজের থেকে বড় প্রত্যাশা করতেই পারেন। প্রথম তিন ইনিংসেই দুবারই মিরাজ পেয়েছেন ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে তার বল হাসলে হাসবে বাংলাদেশও।

অভিষেকে দুই ম্যাচের টেস্ট সিরিজে সর্বোচ্চ উইকেট
নাম দল প্রতিপক্ষ উইকেট গড়
জন জেমস ফেরিস অস্ট্রেলিয়া ইংল্যান্ড ১৮ ১৩.৫০
চার্লি টার্নার অস্ট্রেলিয়া ইংল্যান্ড ১৭ ৯.৪৭
অ্যাডাম হাকলি জিম্বাবুয়ে নিউজিল্যান্ড ১৬ ২৩.১৮
টম কেন্ডাল অস্ট্রেলিয়া ইংল্যান্ড ১৪ ১৫.৩৫
স্কলিফিল্ড হাই ইংল্যান্ড দক্ষিণ আফ্রিকা ১৪ ১৫.৭১

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।