নিউজিল্যান্ড সফরে পেসারদের প্রাধান্য থাকবে-প্রধান নির্বাচক

ইংল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্ট জয় ছিলো প্রত্যাশার চেয়েও বেশি। তবে জয় এসেছে পরিকল্পিত ক্রিকেট খেলার কারণেই। সিরিজ শেষে এমনটাই মন্তব্য করেছেন বিসিবি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

প্রধান নির্বাচক আরো মনে করেন, টেস্ট ক্রিকেটে আরো উন্নতির জায়গা আছে টিম বাংলাদেশের। নিউজিল্যান্ডের উইকেট পেস বান্ধব বলেই সিরিজের জন্য পেসারদের প্রাধান্য দিয়ে দল গড়া হবে।

ইতিহাসের সাক্ষী হয়ে রইলো মিরপুরের হোম অব ক্রিকেট। এর আগেও জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭টি জয় ছিলো টাইগারদের। তবে ক্রিকেটের আবিষ্কারক ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের অষ্টম টেস্ট জয়ের আনন্দ যেন প্রত্যাশার চেয়েও অনেক বেশি। সাথে মিরাজ-সাকিবদের মাঠের পারফরমেন্স অনেকদিন গেঁথে থাকবে ভক্তদের হৃদয়ে।

জহুর আহমেদে জয়ের দ্বারপ্রান্তে এসে হারের দুঃখ নিয়ে ফিরলেও বেড়েছিলো আত্মবিশ্বাস। তা কাজে লাগিয়ে মুশফিকরা চিরচেনা মিরপুরে ঘুরে দাঁড়াবে নিশ্চয়ই। তবে টাইগাররা যে জিতেই যাবে তা হয়তো ভাবেননি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

‘ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জিতবো অতটা আত্মবিশ্বাসী ছিলাম না। কিন্তু প্রথম টেস্টে আমরা যখন ভালো খেলেছি তখন মনের মধ্যে ঢুকে গেছে যে, ঢাকায় আমরা ভালো করবোই।’ বলছিলেন নান্নু।

টাইগারদের পরবর্তী অ্যাসাইনমেন্ট নিউজিল্যান্ড সিরিজ। দেশে না হয় স্পিনারদের ঘূর্ণি দিয়ে ইংলিশদের কাবু করা গেছে। তবে নিউজিল্যান্ডেতো ভিন্ন কন্ডিশন। যেখানে পেসাররাই মূলত ম্যাচের নীতি নির্ধারক। নির্বাচকরাও করছেন নতুন পরিকল্পনা। দলে প্রাধান্য থাকবে পেসারদেরই। মিরাজ তো ইংল্যান্ড সিরিজের হিরো। নিউজিল্যান্ডে হয়তো দেখা মিলবে এইচ পি ক্যাম্প থেকে আসা কোন নতুন হিরোকে।

‘নিউজিল্যান্ডে বাউন্সিং উইকেট হয়, অনেক কুইক উইকেট হয়। সে হিসাবে আমাদেরও একটা প্লান আছে। হোমে যেভাবে আমরা ক্রিকেট খেলি তার বিপরীত ওখানে। ৫/৬ টা পেস বোলারকে আমরা নজরে রেখেছি। এখান থেকে আমরা সিলেক্ট করবো এবং ৫ জন পেসারের সফরে যাওয়ার সম্ভাবনা বেশি।’ জানাচ্ছিলেন প্রধান নির্বাচক।

এমন জয়ের পরেও আনন্দে ভাসছেন না প্রধান নির্বাচক। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্ট ছাড়াও আগামী ফেব্রুয়ারিতে ভারতের বিপক্ষে একটি টেস্ট খেলবে বাংলাদেশ। বাইরের কন্ডিশনে নিজেদের প্রমাণ করতে পারলেই বোঝা যাবে বাংলাদেশ লঙ্গার ভার্সনে উন্নতি করেছে।

দু একদিনের মধ্যেই ব্ল্যাক ক্যাপদের বিপক্ষে সিরিজের জন্য দল ঘোষণা করবে বিসিবি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।